মিলন খানের কথা ও সুরে গাইলেন কুমার বিশ্বজিৎ ফাহমিদা নবী ও শুভ্র দেব

62

শোবিজ প্রতিবেদক : নন্দিত গানের কবি মিলন খানের কথা সুরে গাইলেন নন্দিত ৩ কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ফাহমিদা নবী ও শুভ্র দেব। সৃজনশীল পরিচালক সৈয়দ মাসুম এর ছবি “সুরন্জনা ” জীবনানন্দ দাসের কবিতার অন্তর্নিহিত গল্প অবলম্বনে, ছবির সবগুলো গানের কথা সুর নির্মাণ করেছেন মিলন খান।


টাইটেল সং গেয়েছেন কুমার বিশ্বজিৎ ফাহমিদা নবী। সংগীত আয়োজন কুমার বিশ্বজিৎ। ‘আমি ভাবছি আর চেয়ে চেয়ে দেখছি’ গেয়েছেন শুভ্রদেব। এদিকে, দীর্ঘ সংগীত ক্যারিয়ারে মাত্র একটি ছবিতে একসঙ্গে প্লেব্যাক করেছেন নন্দিত দুই কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ও ফাহমিদা নবী। আবারও তারা একসঙ্গে গাইলেন ‘সুরঞ্জনা’ ছবিতে। তাদের গাওয়া ‘সুরঞ্জনা, এই বুকের জমিন তোমার ঠিকানা’ শিরোনামে গানটির কথা লেখার পাশাপাশি সুর করেছেন মিলন খান।
‘সুরঞ্জনা’ ছবির গান নিয়ে কুমার বিশ্বজিৎ বলেন, ‘মিলন খানের লেখা অসংখ্য গান এখনও শ্রোতাদের মুখে শোনা যায়। এবার সুরকার হিসেবে তিনি কাজ শুরু করেছেন। তার সুরে আমি ও ফাহমিদা প্রথম গাইলাম। আশা করছি, গানটি ভালো লাগবে।

ফাহমিদা নবী বলেন, কুমার বিশ্বজিৎ এবং আমার গানের ভুবনে পথচলা কয়েক দশকের। আমি প্লেব্যাকও করেছি অনেক মুভিতে । কিন্তু একটির বেশি ছবিতে একসঙ্গে গান গাওয়ার সুযোগ হয়নি। অবশেষে আবার একসঙ্গে প্লেব্যাক করার সুযোগ হলো। এট ভীষণ আনন্দের। গানের কথা, সুর ও সংগীতায়োজনেও ভিন্নতা খুঁজে পাবেন শ্রোতা। গানটি অনেকের হৃদয় স্পর্শ করবে বলেই আমার বিশ্বাস।
‘সুরঞ্জনা’ ছবির আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন একসময়ের জনপ্রিয় সংগীত শিল্পী শুভ্র দেব। মিলন খানের কথা ও সুরের এ গানটিতে কণ্ঠ দেওয়ার পর শুভ্র দেব বলেন, অনেক দিন পর একটি ভালো গানে কণ্ঠ দিলাম। আমার চোখে জল চলে এসেছে। আমি সত্যিই অভিভূত গানটি গেয়ে।

গীতিকার ও সুরকার মিলন খান বলেন, একটি ভালো গানের জন্য যুদ্ধ করে যাচ্ছি। চেষ্টা করেছি ভিন্ন ধাঁচের কথা, সুর ও সংগীত করার। আমার ওপর পরিচালকরা আস্থা রেখেছেন। আমার চেষ্টার কমতি ছিলো না৷ একসঙ্গে দুই ছবির ‘সুরঞ্জনা’ ও ‘মন যারে চায়’ গানের কথা ও সুর আমি করেছি।

তিনি জানান, ‘অচীন শহরে’র শিরোনামে গানটিতে শিগগিরই কণ্ঠ দেবেন চন্দনা মজুমদার। এ ছাড়া এই সিনেমার আরেকটি গান ‘ও প্রিয়’তে কণ্ঠ দেবেন এ প্রজন্মের পরিচিত এক কণ্ঠশিল্পী। আমার বিশ্বাস আমার কাজগুলো দর্শকদের মন ছুঁইয়ে যাবে। এখন শুধু অপেক্ষার পালা।